মেহেদির রং গাঢ় করার উপায় ও সেরা ৭ টি টিপস

যেকোন মেহেদির রং গাঢ় করার উপায় এবং সেরা পাঁচটি সহজ টিপস জানতে নিচের ধাপগুলো ফলো করুন। এখানে আমি বাজার থেকে ক্রয় করা স্মার্ট, এলিট, শাহজাদি, কোণ এবং কাভেরি মেহেদির রঙ গাঢ় করার সহজ উপায় বলবো। সেইসাথে মেহেন্দি গাছের পাতা বাটা মেহেদীর রং কিভাবে গাঢ় ও ঝকঝকে করবেন, সেই কৌশলও শেয়ার করেছি। তো চলুন, জেনে নেই –

সম্পর্কিত – হাত পা ও কাপড় থেকে মেহেদীর রং উঠানোর সেরা ১০টি উপায় জানুন

মেহেদির রং গাঢ় করার উপায়

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের মেহেন্দি ক্রয় করতে পাওয়া যায়, যেমন: স্মার্ট, এলিট, মমতাজ, শাহজাদী, ইন্ডিয়ার বিখ্যাত কাবেরী কোন মেহেদী সহ যেকোনো মেন্দিই হোক না কেন; অথবা মেহেদী গাছের সবুজ পাতা বাটা মেহেদীই ব্যবহার করেন না কেনো; প্রথম টিপসটি যেকোনো মেহেদির রং গাড় করার জন্য দুর্দান্ত উপায় হবে।

সম্প্রতি প্রকাশিত মেহেদি ডিজাইন আইডিয়া দেখুনঃ

টিপস ০১: 

প্রথমে হাত পরিষ্কার পানি দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। এরপর চুনা পাথরের (ক্যালসিয়াম অক্সাইড) পানির মধ্যে ৩০ সেকেন্ডের মতো হাত চুবিয়ে স্বাভাবিক তাপমাত্রায় হাত শুকাতে দিন। এবার লেবুর রসের সাথে চিনি মিশিয়ে চুনযুক্ত হাতে ভালোভাবে মাখুন। সবশেয়ে আপনার কাঙ্খিত মেহেদি লাগিয়ে নিন। দেখবেন! টুকটুকে লাল হয়ে যাবে।

চুন দিয়ে মেহেদির রং গাঢ় করার টেকনিক
চুন দিয়ে মেহেদির রং গাঢ় করার টেকনিক

হাত ও পায়ের নখের মেহেদীর রং গাঢ় করার উপায়

টিপস ০২:

মুরুব্বিরা পানের সাথে যে চুন (Calcium oxide) খেয়ে থাকে, সেই বিশুদ্ধ চুন প্রথমেই আপনার হাতের বা পায়ের নখে ভালোমতো লাগিয়ে নিন। এরপর চুন শুকানো পর্যন্ত অথবা ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করুন। তারপর শুকনো চুনের আবরণ নখ থেকে আস্তে আস্তে তুলে ফেলুন। এরপর মেহেদি পেষ্ট এর সাথে সামান্য লেবুর রস ও চিনি মিশিয়ে নিয়ে – নখের উপর প্রয়োগ করুন। মেহেদী শুকানোর পর, আবরণ তুলে ফেলুন। এবং নখের উপর শরিষার তৈল লাগান। সবশেষে পুনরায় নখে মেহেদি লাগান। এটি পায়ের ও হাতের নখের মেহেদির রং গাঢ় করার দুর্দান্ত একটি উপায়।

গাছের বাটা মেহেদির রং গাঢ় করার উপায়

টিপস ০৩:

চা পাতি দিয়ে মেহেদী রং গাঢ় করার উপায়: সর্বপ্রথম গাছ থেকে ৩ কাপ পরিমাণ মেহেদির সবুজ পাতা তুলে শিল পাটায় বেটে নিন, অথবা ব্লেন্ডারে পিষে নিন। এরপর একটি পাত্রে ১ কাপ পানি নিয়ে গরম করুন। গরম পানিতে ৫ – ৭ টি লবঙ্গ দিন। সেইসাথে ২ চামচ চা পাতি, এবং ১ টেবিল চামচ পরিমাণ কফি পাউডার মিশিয়ে নিন। এবং গরম পানির মিশ্রণটি ঘন হওয়ার পর, একটি ছাকনি দিয়ে তরল মিশ্রনটি ছেঁকে নিয়ে বাটা মেহেদির সাথে মিক্স করুন। এটি গাছের মেহেদির রং গাঢ় করার উপায় হিসেবে মধ্যযূগ থেকে আজ অব্দি বেশ জনপ্রিয়।

মেহেদির রঙ গাঢ় করার উপায়

মেহেদির রং গাঢ় করার উপায় ও টিপস
মেহেদির রং গাঢ় করার উপায় ও টিপস

টিপস ০৪:

প্রথমে আমাদের Mehendi Design সাইট থেকে পছন্দমতো কাবেরি মেহেদি ডিজাইন নকশা অঙ্কন করুন। এরপর মেহেদির রঙ শুকিয়ে গেলে, একটি পাত্রে ১ কাপ পানি নিয়ে ২ চামচ চিনি এবং ১টি লেবুর রস মিশিয়ে নিন। এবং তুলা বা কটনবাড দিয়ে মেহেদির উপর চিনি লেবুর মিশ্রনটি প্রয়োগ করুন।

কাভেরি মেহেদির রং গাঢ় করার উপায়

টিপস ০৫:

প্রথমত বাজার থেকে ক্রয় করা অরিজিনাল কাবেরি মেহিদি হাতে লাগিয়ে সারা রাত বা ৮ – ১০ ঘন্টা অপেক্ষা করুন এবং শুকাতে দিন। এরপর সকালে হাতে শরিষার তেল দিয়ে মেহেদীর আবরণ তুলে ফেলুন, কিন্তু কোন রকম পানি মেশাবেন না। এভাবে আরও ঘন্টা খানেক রাখুন। সবশেষে পানি দিয়ে হাত পরিষ্কার করে ফেলুন। এটি মেহেদির রং ঘন করার কার্যকরী টিপস।

পাতা মেহেদির রং গাঢ় করার উপায়

টিপস ০৬:

সবুজ পাতা মেহেদি বাটা হাতে লাগিয়ে সারা রাত শুকিয়ে নিন। এরপর ঘুম থেকে উঠে ভেজলিন দিয়ে (শরিষার তেলের পদ্ধতির মতোই) হাতে লাগিয়ে ১ ঘন্টা অপেক্ষা করুন। সবশেষে পানি দিয়ে হাত ধোঁয়ে নিন।

ভেসলিন দিয়ে মেহেদির রং গাঢ় করার টিপস
ভেসলিন দিয়ে মেহেদির রং গাঢ় করার টিপস

মেহেদির রং গাঢ় করার কার্যকরী টিপস

টিপস ০৭:

পাতার বাটা মেহেদী কিংবা বাজার থেকে ক্রয় করা যেই মেহেদি ই ব্যবহার করেন না কেন; অধিক গাঢ় কালার পেতে – প্রথমে মেহেদি হাতে লাগিয়ে ৫ – ৮ ঘন্টা শুকাতে দিন। তারপর মেহেদীর আবরণ উঠিয়ে ফেলুন। সবশেষে একটি পাত্রে লবঙ্গ গরম করুন। যখন বাষ্প আকারে লবঙ্গের ধোঁয়া উড়তে শুরু করবেন, তখন মেহেদি লাগানোর অংশ (দুনো হাত, পা) তাপ দিন / ছেঁকা দিন। তবে সাবধানতা অবলম্বন করবেন।

সম্পর্কিত: সুন্দর মেহেদির ডিজাইন ফটো আইডিয়া দেখুন

উপরে উল্লেখিত মেহেদির রং গাঢ় করার উপায় গুলোর মধ্যে কোনটি আপনার কাছে ভালো ও সহজ মনে হয়েছে, তা কমেন্টে জানাবেন। এছাড়া যদি আপনি মেহেদীর রঙ অধিক গাঢ় করার আরও কোন কার্যকরী টিপস জেনে থাকেন, সেটাও কমেন্টে জানান। ধন্যবাদ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *