মেহেদীর রং উঠানোর উপায় ও সেরা ১০টি টিপস জানুন। হাত, পা এমনকি কাপড় থেকেও রঙ তুলতে পারবেন।

সহজে মেহেদীর রং উঠানোর উপায় জানুন: কমবেশি সব ছেলে মেয়েরাই ঈদ, পূজা, বিয়েশাদীসহ যেকোন উৎসবে মেহেদি ডিজাইন ট্যাটু করে। তবে কিছুদিন পর রঙ হালকা হয়ে যাওয়ার ফলে, হাত থেকে মেহেদির রঙ তোলার উপায় ও কার্যকরী কৌশল না জানার কারণে অনেকেরই বিড়ম্বনা হয়। তবে টেনশন করার কিছু নেই! ঘরোয়া সেরা ১০টি টিপস অনুসরণ করে বিদঘুটে মেহেন্দির কালার উঠাতে পারবেন সহজেই –

জেনে নিন – মেহেদির রং গাঢ় করার সেরা ৭ টি টিপস

মেহেদীর রং উঠানোর উপায়

যেহেতু এখানে আমি ঈদ, পূজা-পার্বণ, বিয়ে-শাদির মেহেদির রং উঠানোর ঘরোয়া উপায় বলবো। সুতরাং হাত, পা ও শরীরের অন্যন্য অঙ্গ থেকে কিভাবে মেন্দির রঙ তুলবেন; এবং কাপড় থেকে মেহেদীর দাগ তোলার উপায় কি, এবং ব্রাইডল উপলক্ষে বর-কনের ব্যবহৃত শরীরের গোপন জায়গা থেকে কিভাবে মেহেন্দীর কালার তুলা যায় সে বিষয়ে বিস্তারিত বলব। চলুন, জানা যাক –

হাত থেকে মেহেদীর রং উঠানোর উপায়

টিপস ০১: লেবুর রস দিয়ে ঘষুন

এক্ষেত্রে আপনার হাতের বা পায়ের যে স্থানে মেহেদী আট করেছেন, সেখানে একটি লেবু দুই টুকরা করে দিনে নিয়মিত দুইবার ঘষবেন। লেবুর রসে ব্লিচিং এর উপাদান থাকায়; আপনি চাইলে একটি বাটিতে পানি নিয়ে সেখানে কয়েক চামচ লেবুর রস মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট হাত ভিজিয়ে রাখতে পারেন। এটি একটি কার্যকরী পদ্ধতি।

তবে ত্বকের যত্নে লেবুর রস দিয়ে মেহেদির রং উঠানোর পর, অবশ্যই লোশন বা নারিকেল তেল দিয়ে ত্বক ময়েশ্চরাইজ করে নিবেন। 

টিপস ০২: টুথপেস্ট দিয়ে মেসেজ করুন

প্রথমে মেহেদি লাগানো স্থানে যে কোন ব্র্যান্ডের দাঁত ব্রাশের টুথপেস্ট দিয়ে মেসেজ করুন এবং শুকাতে দিন। প্রায় পাঁচ মিনিট পর একটি ভেজা ন্যাকড়া দিয়ে পেস্টের আস্তরণের উপর আস্তে আস্তে ঘষে আবরণ তুলে ফেলুন।

টিপস ০৩: লবণ পানিতে হাত চুবিয়ে রাখুন

হাত ও পায়ের অংশের মেহেদির রং দ্রুত তুলতে লবণ পানির ব্যবহার খুবই কার্যকরী পদ্ধতি। এক্ষেত্রে একটি পাত্রে কয়েক চামচ লবণ মিশিয়ে সেখানে হাত ও পা ১৫ থেকে ২০ মিনিট চুবিয়ে রাখুন। এবং এভাবেই প্রতিদিন একবার করে কয়েক দিন লবণ-পানি ব্যবহার করুন। অধিক সময় লবণে হাত পা রাখলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে; সেজন্য অবশ্যই প্রতিবার ব্যবহারের পর লোশন বা তেল জাতীয় পদার্থ দিয়ে মহেশচরাইজ করার জন্য মেসেজ করবেন।

নখ থেকে মেহেদির রং তোলার উপায়

টিপস ০৪: লেবু ও বেকিং সোডার ব্যবহার

লেবু এবং বেকিং সোডা উভয় পদার্থই পৃথকভাবে যেকোনো রংয়ের দাগ তুলতে সক্ষম। তবে নখের মেহেদীর কালার উঠাতে সামান্য বেকিং সোডায় এক থেকে দুই চামচ পরিমাণ লেবুর রস মিশিয়ে নিন। এরপর ভালোমতো মিশ্রণ তৈরি করে আপনার উভয় হাত ও পায়ের নখ ডুবিয়ে রাখুন; দেখবেন ম্যাজিকের মত নখের মেহেদীর রং উঠে গেছে। 

বি.দ্র: আজকাল শপিংমল ও বাজারে বিভিন্ন ব্র্যান্ডের মেহেদী কিনতে পাওয়া যায়; যাদের রং এর গাঢ়ত্বও ভিন্ন। তাই কার্যকরী ফলাফল পেতে লেবু ও বেকিং সোডার কৌশলটি দিনে একবার করে নিয়মিত তিন থেকে চারদিন অনুসরণ করার  পরামর্শ দেওয়া হলো। এক্ষেত্রে অবশ্যই প্রতিবার আপনার হাত পায়ের নখ পরিষ্কার ও স্বচ্ছ পানি দিয়ে ধৌত করে, নখের উপর লোশন বা তেল মালিশ করবেন। 

হাত থেকে মেহেদীর রং উঠানোর উপায়
হাত থেকে মেহেদীর রং উঠানোর উপায়

টিপস ০৫: ক্লোরিন মেশানো তরল ব্যবহার করুন

একটি পাত্রে ক্লোরিন মেশানো তরল নিয়ে নখ চুবিয়ে রাখুন। এভাবে কয়েকদিন নিয়মিত ২০ মিনিট পর্যন্ত প্রক্রিয়াটি অবলম্বন করুন। আপনার হাতের আঙ্গুলের নখ চকচকে হয়ে যাবে।

এছাড়াও হাতের তালু বা পিঠের অংশের রঙ উঠাতে সুইমিং পুলের পানি ব্যবহার করতে পারেন। কারণ সুইমিংপুলের পানিতে পর্যাপ্ত ক্লোরিন থাকে। 

কাপড় থেকে মেহেদীর দাগ তোলার উপায়

টিপস ০৬: সাবান ব্যবহার করুন

আশির দশক থেকে ব্যবহার হয়ে আসা “আলমের এক নং পঁচা সাবান” অথবা “তিব্বত ৫৭০ গ্রাম” কাপড় কাচার সাবান দিয়ে কাপড়ের যে কোন স্থান থেকে মেহেদির দাগ তুলতে পারবেন খুব সহজেই। এজন্য মেনদির রংয়ের দাগ পড়ে যাওয়া জায়গায় সাবান ঘন ভাবে প্রয়োগ করুন। এরপর সামান্য পানি মিশিয়ে ছোবা দিয়ে বাঁ টুথব্রাশ দিয়ে কিছুক্ষণ ঘষতে থাকুন, দেখবেন রং উঠতে শুরু করেছে।

তবে শরীরের যে কোন অঙ্গ থেকে রং উঠাতে অবশ্যই জীবাণুনাশক সাবান ব্যবহার করতে হবে।

টিপস ০৭: দুধ মিশ্রিত ডিজারজেন্ট ব্যবহার করুন

কাপড়ের যেই স্থানে মেহেদির রং লেগেছে, সেখানে সামান্য পানি দিয়ে ভিজিয়ে ডিটারজেন্ট পাউডার মিশিয়ে ৫ মিনিট ঘষুন। এরপর গরম পানিতে গরুর বা ছাগলের দুধ মিশিয়ে ৩০ মিনিট অপেক্ষা করতে থাকুন। এরপর একটি টুথব্রাশে পুনরায় ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নির্দিষ্ট দাগের স্থানে আরও কিছুক্ষণ ভালোমতো ঘষে পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন কাপড় থেকে মেহেদির দাগ উঠে গেছে। 

টিপস ০৮: ভিনেগার মিশ্রিত বেকিং সোডা লাগান

প্রথমে একটি পাত্রে বেকিং সোডার সাথে সমান অনুপাতে ভিনেগার মিশিয়ে নিন। এরপর কাপড়ের দাগের উপর প্রয়োগ করে শুকাতে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন, তাহলে দেখবেন কাপড় থেকে মেহেদির রং উঠে গেছে। 

শরীরের গোপন অঙ্গ থেকে মেহেদীর রঙ উঠানোর উপায়

টিপস ০৯: গরম পানি দিয়ে ঘষুন

বিশেষত বিয়ে-শাদী উপলক্ষে অনেক মেয়ে নব্য স্বামীকে আকৃষ্ট করতে শরীরের বিভিন্ন গোপন অংশে মেহেদির ডিজাইন করে থাকেন। তো এক্ষেত্রে দুই তিন দিন পর মেহেদির কালার ঝাপসা হতে শুরু করে এবং বিদঘুটে দেখায়। এজন্য সামান্য গরম পানিতে  একটি পরিষ্কার জীবাণুমুক্ত কাপড় ভিজিয়ে নির্দিষ্ট অঙ্গের অংশে ঘষতে থাকুন। যদি পিঠ, কোমর, বুক বা এর আশেপাশের অংশে আর্ট করে থাকেন; তাহলে গরম পানির সাথে সামান্য লবন ও লেবুর রস মিশিয়ে মেসেজ করতে পারেন।

 এক্ষেত্রে সতর্কতার সাথে পরিষ্কার পানি দিয়ে নির্দিষ্ট স্থান ধুয়ে নিবেন; এবং ত্বককে ভালো রাখতে লোশন ব্যবহার করবেন। 

টিপস ১০: হেয়ার কন্ডিশনার ব্যবহার করুন

চুলের যত্নে হেয়ার কন্ডিশনার ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত গোপনাঙ্গের আশেপাশের লোমযুক্ত স্থান পরিষ্কার করে মেহেদির ডিজাইন আর্ট/ট্যাটু করার কিছুদিন পর মেন্দির রং ফ্যাকাসে হতে থাকে এবং গোপনঅঙ্গে পশম বা চুল গজায়। সেক্ষেত্রে হেয়ার কন্ডিশনার প্রয়োগের মাধ্যমে মেহেদির রং উঠানোর উপায় হিসেবে বেশ কার্যকরী। 

এয়ারকন্ডিশনের পরিবর্তে আপনি চাইলে হ্যান্ডওয়াশ ব্যবহার করতে পারেন। এটিও কার্যকরী। 

আমি মেহেদীর রং ওঠানোর উপায় ও কাপড় থেকে মেহেদির দাগ তুলার যে টিপস গুলো বললাম, সেগুলো ফলো করলে সহজেই ঘরোয়াভাবে হাত, পা ও শরীরের অন্যন্য অঙ্গ মেহেদিমুক্ত ও ঝকঝকে রাখতে পারবেন। এছাড়াও মেহেদির রং কিভাবে গাঢ় করা যায়, সেরকম টিপসও বলবো আরেক পর্বে। এই পোষ্টটি ফেসবুকে শেয়ার করার অনুরোধ করছি। ধন্যবাদ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *